Wednesday, November 15, 2017

কাব্যিক ভাষ্য ৪.১

________ <3 একটি আলোকিত জ্যোৎস্নার অপেক্ষায় <3 ________

রংধনু স্নান পর্ব শেষ হয়েছে এই কিছুক্ষণ আগে । 
পড়ন্ত বিকেল ।

রোদের প্রখরতা বেশ কমে এসেছে এখন ,

যেন স্তিমিত হওয়ার অপেক্ষায় ।

কিন্তু প্রণয়ের প্রবলতা ? 
সেটি যে স্নিগ্ধ আবরণ ছড়িয়ে যাচ্ছে এখনও ।

মাধুর্যমণ্ডিত প্রহরটি তার রেশ মিলিয়ে দিতে যেন রাজি হল না ।
তাতে ক্ষতি কি ? 


সূর্যটা টুপ করে ডুবে যাবে এখনি ।
এই যা ! 
লাল আভা দিগন্ত থেকে ছুটি চাইছে । 
রাতের চাঁদকে অভিবাদন জানাতেই যেন তার এই আকুতি !
আপাতত তাই রেশ কাটছে না ।


আজকের চাঁদটা তাই মনে হচ্ছে আলো – ছায়ার খেলা খেলছে ।
চাঁদের আলো বেশ দৃশ্যমান । 
তবুও যেন আলো কোন এক জালে আটকা পড়েছে ! 
আমার কাছে তাই ঘোর অমাবস্যা ঠেকছে । 

" এত সুন্দর একটি জ্যোৎস্না অমাবস্যা হয় কি করে ? " - তুমি জিজ্ঞেস করলে ।।
আমি উত্তর দিতে অপারগ । 

জ্যোৎস্নার দ্যুতি আমাকে ছুঁয়ে যায় নি ।


নিজেকে জন্মান্ধ মনে হচ্ছে । 
আজকাল জ্যোৎস্নার আলো – ছায়ার খেলা আমার চোখে কাজ করে না ! 
কিন্তু চাঁদের আলো ঠিকরে ঝরে পড়ছে তার গা থেকে । 
তুমি মুগ্ধ দৃষ্টিতে তাকিয়ে আছ একপলকে । 
আর আমি , দৃষ্টিশূন্য ।


" ইশশ , যদি এক পশলা বৃষ্টি হত !!! "
" জ্যোৎস্নার রাতে বৃষ্টি ? "
তুমি স্নিগ্ধ হাসি দিলে ।


তবে বৃষ্টি হলে খুব যে মন্দ হত তা কিন্তু নয় । 
চোখের রাত্রি দূর হত হয়ত !

ওহ হো , এ যে দেখছি বৃষ্টি শুরু হয়ে গেছে ! 
প্রকৃতি আমার প্রার্থনা শুনেছে তাহলে ! 
আমি তোমায় ডাকছি , 
কিন্তু তোমার সাড়া মিলছে না ।
তুমি অদৃশ্য হতে চাইছ জ্যোৎস্নায় । 
জ্যোৎস্নার প্রতি তোমার যে রয়েছে অস্পৃশ্য আকর্ষণ ! 
তোমার তাই আমার ডাকে সাড়া দেয়া হল না ।

.
.
.
.
.
.
.
.
.
.
.
.
.
.
.
.


ঘুমটা ভেঙ্গে গেল এখনি !
এত তাড়াতাড়ি ? 
উফ , অসময়ে ঘুমিয়ে পড়েছিলাম !
স্বপ্নটা মাথায় ঘুরপাক খাচ্ছে এখনও ,
কিন্তু সচেতন মনের কাছে এই অবচেতন চিন্তা বেশিক্ষণ টিকতে পারল না।


তবে আজ কি জ্যোৎস্না ? 
দৌড়ে গেলাম জানালায় , কার্নিশের ফাঁকে ; 
যেখানে এক চিলতে আলো উঁকি মারে সবসময় ।


কিন্তু কোথায় ? 
জ্যোৎস্নার অস্তিত্ব নেই সেখানে ।
তোমার কথা এবার মনে না এসে পারল না !


কারণ তুমি যে ছিলে ,

একটি আলোকিত জ্যোৎস্নার অপেক্ষায়!


© শাহ শিশির ০.০৯
১৫ - ১১ - ১৪

No comments: